রিগবেদ, মণ্ডল ১ | সুক্ত ২

মণ্ডল ১ | সুক্ত ২ 


১.
ভায়াভা যাহী দার্সাতেমে সোমা আরাম্ক্র্তাহ |
তেসম পাহি স্রুধি হাভাম ||
Vayu, করুণা এবং মহিমা পালনকর্তা, আমাদের প্রার্থনা শুনতে, এবং রক্ষা এবং অমৃত হিসাবে অত্যাবশ্যক এই সোমরা এবং সৌন্দর্য সৌন্দর্যযুক্ত সজ্জিত।

২.
ভায়া উক্থেভির্জারান্তে ত্ভামাচ্চা জারিতারাহ |
সুতাসমা আহার্ভিদাহ ||
বায়ু, জীবন ও মহিমার প্রভু, যজনিক বিস্ময়ের সময় এবং ঋতু জানি, যারা সন্দীপের অমৃত নিঃসৃত করে, আপনার গৌরবের প্রশংসায় আনন্দে গান গাইবেন|

৩.
বায়ু তভা প্রাপ্র্ন্কাতি দেনা জাগতি দাসুসে |
উরুচি সমাপিতায়ে ||
বায়ু, জীবন এবং প্রেমের শ্বাস, স্বর্গে এবং পৃথিবীতে অস্তিত্বশীল সর্ব্ববিজ্ঞানে আপনার কণ্ঠস্বর উম্মাদ যজনিক আত্মা জন্য মা গরু মত ওভারফ্লা এবং তাকে সোমা একটি অনাবশ্যক, অমরত্ব পান পান।

৪.
ইন্দ্রাভায়ু ইমে সুতা উপ প্রাযভিরা গতম |
ইন্দাভো ভামুসান্তি হি||
ইন্দ্র, লৌহের প্রভু, এবং ভ্যু, জীবনের শ্বাস ও শক্তি, নিঃসৃত যজ্ঞের সুখী পরীক্ষাগুলির সঙ্গে এই গুরুত্বপূর্ণ উপায়ে। তারা প্রকাশ এবং আপনার ঐশ্বরিক আলো এবং শক্তি মহিমান্বিত আসুন এবং আমাদের আশীর্বাদ করুন |

৫.
ভায়াভিন্দ্রাস্কা সেতাথাহ সুতানাম ভাজিনিভাসু |
তভা য়াতামুপা দ্রাভাত ||
ওয়াইউন্ড ইন্ডার, লর্ড স্পপসফ্রব্লাস্টলাইট, আপনি শক্তি, শক্তি এবং বুদ্ধিমত্তা দিয়ে সৃষ্ট বস্তুর আলোকিত করেন এবং আলোকিত করেন। সৃষ্টির বিজয়ের, দ্রুততর এবং দ্রুততর জীবন ও প্রকৃতির অনুপ্রেরণা।

৬.
ভায়াভিন্দ্রাস্কা সুন্ভাতা অ য়াতামুপা নিস্ক্র্তাম |
মাক্স্ভিত্থা দিয়া নারা ||
বায়ু এবং ইন্দ্রা, জীবনের ঐশ্বরিক শ্বাস এবং বুদ্ধিমত্তার ঐশ্বরিক আলো, উভয় প্রকৃতির দেবতা, জীবনের বস্তুর সঙ্গে সৃষ্টি বস্তু উদ্দীপনা। তাই তারা মানুষকে আত্মা ও বুদ্ধিমত্তা দিয়ে বিনিয়োগ করে এবং এইভাবে বিবর্তনবাদের সৃজনশীল যজ্ঞকে সম্পন্ন করে |

৭.
মিত্রাম হাভে পুতাদাক্সম ভারুনাম কা রিসাদাসম |
ধিয়াম ঘ্র্তাসিম সাধানত ||
আমি মহাশক্তি বুদ্ধিমত্তা এবং মানব বিবর্তন (বিজ্ঞান এবং শিল্প) এর প্রাকৃতিক শক্তি উভয় ঐশ্বরিক এজেন্ট উভয়, উত্সর্জন সঙ্গে, মিত্র মিত্র, বিশুদ্ধ, উদার এবং পবিত্র, এবং Varuna, প্রকৃতির প্রাণিক শক্তি, পুষ্টিকর এবং immunizing, আহ্বান।

৮.
র্তেনা মিত্রাভারুনাভ্র্তাভ্র্ধাভ্র্তাস্প্র্সা |
করতাম ব্র্হান্তামাসাথ ||
ঐশ্বরিক আইন অনুসারে, মিত্র এবং বরুণ, সূর্য ও প্রাণিক শক্তি, উভয়ই মহাজাগতিক বিবর্তনের প্রাকৃতিক আইন পরিচালনা করে এবং ঐশ্বরিক উপলব্ধি পর্যন্ত পৌঁছানোর জন্য মানব গোয়েন্দাকে অনুপ্রাণিত করে। তারা উভয় বিস্তৃত এবং প্রসারিত মহাবিশ্বের শক্তিশালী yajna energize উভয় |

৯.
কাভি ন মিত্রাভারুনা তুভিজাটা উরুক্সায়া |
দাক্সম দাধাতে অপাসম ||
ক্রিয়েটিভ, আলোকিত এবং অনুপ্রেরণীয়, মিত্র এবং বরুণ, সূর্য ও প্রাণিক শক্তি, জীবনের শ্বাসের মতো, সর্বজনীনভাবে বিস্তৃত এবং শক্তিশালী শক্তিশালী, এবং উভয়ই বহুমুখী কর্মের ঐশ্বরিক শক্তি রক্ষাক |
-----------------------O----------------------

২ সুক্ত।।  

অনুবাদঃ 

১। হে দর্শনীয় বায়ু (১) এস, এ সোমরস সমূহ (২) অভিযুত হয়েছে; এ পান কর, আমাদের আহ্বান শ্রবণ কর।
২। হে বায়ু! যজ্ঞাভিজ্ঞ স্তোতাগণ সোমরস অভিযুত করে তোমার উদ্দেশ্য স্তুতিবাক্য প্রয়োগ স্তব করছে।
৩। হে বায়ু! তোমার সোমগুণপ্রকাশক বাক্য সোম পানার্থ হব্যদাতা যজমানের নিকট আসছে, অনেকের নিকট আসছে।
৪। হে ইন্দ্র (৩) ও বায়ু! এ সোমরস অভিযুত হয়েছে, অন্ন নিয়ে এস: সোমরস তোমাদরে কামনা করছে।
৫। হে বায়ু ও ইন্দ্র! তোমরা অভিযুত সোমরস জান, তোমরা অন্নযুক্ত হব্যে বাস কর; শীঘ্র নিকটে এস। ৬। ?
৭। হে বায়ু ও ইন্দ্র! অভিষবকারী যজমানের অভিযুত সোমরসের নিকটে এস; হে বীরদ্বয়! এ কাজ ত্বরায় সম্পন্ন হবে।
৮। পবিত্রবল মিত্র ও হিংসকশত্রুনাশক বরুণকে (৪) আমি আহ্বান করি; তাঁরা ঘৃতাহুতি প্রদান রূপ কর্ম সাধন করেন।
৯। হে যজ্ঞ বর্ধয়িতা যজ্ঞস্পর্শী মিত্র ও বরুণ! তোমরা যজ্ঞফল দানার্থ এ বৃহৎ লোকের আশ্রয়ভূত; তাঁরা আমাদের বল ও কর্ম পোষণ করেন।

টীকাঃ 

১। বায়ুও আদিম আর্যগণের আরাধ্য দেব ছিলেন, সুতরাং সে জাতির ভিন্ন ভিন্ন শাখার মধ্যে পূজনীয় ছিলেন। প্রাচীন ইরানীয়দের অবস্থা নামক জেন্দ ভাষায় লিখিত ধর্ম পুস্তকে বায়ু দেবের উল্লেখ আছে। প্রথম সুক্তের প্রথম ঋকের টীকার যাস্কের নিরুক্ত হতে যে অংশ উদ্বৃত হয়েছে তাতে প্রাচীন হিন্দুদের প্রধান দেবগণের মধ্যে বায়ুর নাম আছে।
২। সোমলতা পেষণ করলে দুগ্ধের ন্যায় শ্বেতবর্ণ এবং ঈষৎ অম্লরস নির্গত হয়, তাই মাদক অবস্থায় পরিণত করে পূর্বকালে যজ্ঞে ব্যবহৃত হত। প্রাচীন আর্যদের মধ্যে সোমরসের ব্যবহার ছিল, অতএব সে আর্য জাতির শাখা ইরানীদের মধ্যে সোমের ব্যবহার ও উপানসা ছিল। তারা সোমকে হওমা বলতেন ও যজ্ঞে এর অভিষব দিতেন। বোধ হয় ইরানীয় আর্যগণ সোমরস স্বাভাবিক অবস্থায় (unfermented)ব্যবহার করতেন এবং হিন্দু আর্যগণ সোমরস মাদক অবস্থায় (fermented) পান করতে ভাল বাসতেন এবং ঐ দুই আর্যজাতির বিবাদের এটি একটি কারণ।
৩। ভারতবর্ষে নদীর জল ভূমির উর্বরতা, ধান ও খাদ্য দ্রব্য, মানুষের সুখ ও জীবন; সমস্তই বৃষ্টির উপর নির্ভর করে, অতএব বৃষ্টিদাতা আকাশদেব ইন্দ্রের গেৌরব অধিক। তাঁর নাম যাস্ক হতে উদ্বৃত সূত্রে আছে, এবং তাঁর সম্বন্ধে যত সুক্ত আছে, অন্য কোন দেব সন্বন্ধে তত নেই।
৪। মিত্র আর্যদিগের একজন উপাস্য দেবতা ছিলেন সুতরাং প্রাচীন হিন্দু ও ইরানীয় উভয় শাখার মধ্যে তাঁর অর্চনা দেখা যায়। ইরানীয়দের মধ্যে মিথ্যা আলোক বা সূর্য বলে পুজিত হতেন, হিন্দুদের মধ্যে মিত্্আলোকে বা দিবা 

0 comments "রিগবেদ, মণ্ডল ১ | সুক্ত ২ ", Baca atau Masukkan Komentar

Post a Comment